অত্র কেন্দ্রটি বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট-এর আওতাধীন একটি গবেষণা কেন্দ্র। এ কেন্দ্রটি পার্বত্য অঞ্চলের আবহাওয়া ও মাটি উপযোগী উন্নত জাত ও লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে উদ্যানতাত্ত্বিক ফসল, মসলা জাতীয় ফসল এবং বিভিন্ন মৌসুমী শাকসবজির উৎপাদন বৃদ্ধি করার জন্য বদ্ধপরিকর। এ কেন্দ্রটি উদ্ভাবিত প্রযুক্তি কৃষক, সম্প্রসারণ কর্মী, এনজিও ও ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান এবং সংশিলষ্ট সকলের নিকট হস্তান্তরের লক্ষ্যে নিম্নোক্ত সেবা প্রদান করে থাকে।
ক্রঃ নং | প্রযুক্তি সেবা ক্ষেত্র | সেবা প্রদানকারী কেন্দ্র/বিভাগ/শাখা |
১. | সবজি/ফলের উন্নত জাত ও উৎপাদন প্রযুক্তি | উদ্যানতত্ত্ব শাখা, অত্র কেন্দ্র। |
২. | মসলা জাতীয় ফসলের উন্নত জাত ও উৎপাদন প্রযুক্তি | মসলা শাখা, অত্র কেন্দ্র। |
৩. | বিভিন্ন ফসলের সমন্বিত ফসল ব্যবস্থাপনা | কৃষিতত্ত্ব শাখা, অত্র কেন্দ্র। |
৪. | বিভিন্ন ফসলের মৃত্তিকা, সার (জৈব/অজৈব/জীবানুসার) ব্যবস্থাপনা | মৃত্তিকা বিজ্ঞান শাখা, অত্র কেন্দ্র। |
৫. | বিভিন্ন ফসলের রোগবালাই ব্যবস্থাপনা | উদ্ভিদ রোগতত্ত্ব শাখা, অত্র কেন্দ্র। |
৬. | বিভিন্ন ফসলের পোকামাকড় ব্যবস্থাপনা | কীটতত্ত্ব শাখা, অত্র কেন্দ্র। |
৭. | বিভিন্ন ফসলের সেচ ও পানি ব্যবস্থাপনা | সেচ ও পানি ব্যবস্থাপনা শাখা, অত্র কেন্দ্র। |
৮. | বিভিন্ন ফসলের জার্মপ্লাজম সংগ্রহ, মূল্যায়ন, চরিত্রায়ন ও সংরক্ষণ | উদ্ভিদ কৌলি সম্পদ শাখা, অত্র কেন্দ্র। |
৯. | আপদকালীন সময়ে বিভিন্ন ফসলের বীজ/চারা উৎপাদন ও সরবরাহ | নার্সারী শাখা, অত্র কেন্দ্র। |
১০. | কৃষক, সম্প্রসারণ কর্মী, জিও, এনজিও ও শিক্ষা প্রতিষ্ঠানের জন্য প্রযুক্তি হস্তান্তর প্রশিক্ষণের ব্যবস্থা। | কেন্দ্রের প্রধান। |
অভিযোগ/সমস্যার প্রতিকার
উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্যানতত্ত্ব শাখা উপকারভোগীদের অভিযোগ/সমস্যা দ্রুততার সাথে প্রতিকারের জন্য ফোকাল পয়েন্ট হিসাবে কাজ করবেন। কেন্দ্রের আওতাধীন ফসলের সাথে সম্পৃক্ত কৃষক/উপকারভোগীগণ তাদের অভিযোগ/সমস্যাদি প্রতিকারের জন্য প্রতিদিনই সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সময়ে ফোকাল পয়েন্ট কর্মকর্তার সঙ্গে সাক্ষাত করতে পারবেন। ফোকাল পয়েন্ট কর্মকর্তা সরাসরি জবাব দিবেন অথবা সেবার ধরণ অনুযায়ী অভিযোগকারী/সুফলভোগীদের সংশ্লিষ্ট শাখার বিজ্ঞানীদের সাথে যোগাযোগ করিয়ে দিবেন এবং সমস্যাদির সমাধানের ব্যবস্থা করবেন। প্রয়োজন মাফিক কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে এ বিষয়ে অবহিত করবেন এবং প্রধান কার্যালয়, বিএআরআই, জয়দেবপুর, গাজীপুর এর সাথে পর্যালোচনা করবেন।
অভিযোগ/সমস্যার প্রতিকারের সময় সীমা
বিষয় | সময়সীমা |
অভিযোগ প্রাপ্তি স্বীকার | ০১ (এক) দিন |
অভিযোগকারীর নিকট অন্তবর্তীকালীন উত্তর প্রদান | ০১ (এক) সপ্তাহ |
চূড়ান্ত নিষ্পত্তি | ০২ (দুই) সপ্তাহ |