পাতা

সিটিজেন চার্টার

অত্র কেন্দ্রটি বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট-এর আওতাধীন একটি গবেষণা কেন্দ্র। এ কেন্দ্রটি পার্বত্য অঞ্চলের আবহাওয়া ও মাটি উপযোগী উন্নত জাত ও লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে উদ্যানতাত্ত্বিক ফসল, মসলা জাতীয় ফসল এবং বিভিন্ন মৌসুমী শাকসবজির উৎপাদন বৃদ্ধি করার জন্য বদ্ধপরিকর। এ কেন্দ্রটি উদ্ভাবিত প্রযুক্তি কৃষক, সম্প্রসারণ কর্মী, এনজিও ও ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান এবং সংশিলষ্ট সকলের নিকট হস্তান্তরের লক্ষ্যে নিম্নোক্ত সেবা প্রদান করে থাকে।

ক্রঃ নং

প্রযুক্তি সেবা ক্ষেত্র

সেবা প্রদানকারী কেন্দ্র/বিভাগ/শাখা

১.

সবজি/ফলের উন্নত জাত ও উৎপাদন প্রযুক্তি

উদ্যানতত্ত্ব শাখা, অত্র কেন্দ্র।

২.

মসলা জাতীয় ফসলের উন্নত জাত ও উৎপাদন প্রযুক্তি

মসলা শাখা, অত্র কেন্দ্র।

৩.

বিভিন্ন ফসলের সমন্বিত ফসল ব্যবস্থাপনা

কৃষিতত্ত্ব শাখা, অত্র কেন্দ্র।

৪.

বিভিন্ন ফসলের মৃত্তিকা, সার (জৈব/অজৈব/জীবানুসার) ব্যবস্থাপনা

মৃত্তিকা বিজ্ঞান শাখা, অত্র কেন্দ্র।

৫.

বিভিন্ন ফসলের রোগবালাই ব্যবস্থাপনা

উদ্ভিদ রোগতত্ত্ব শাখা, অত্র কেন্দ্র।

৬.

বিভিন্ন ফসলের পোকামাকড় ব্যবস্থাপনা

কীটতত্ত্ব শাখা, অত্র কেন্দ্র।

৭.

বিভিন্ন ফসলের সেচ ও পানি ব্যবস্থাপনা

সেচ ও পানি ব্যবস্থাপনা শাখা, অত্র কেন্দ্র।

৮.

বিভিন্ন ফসলের জার্মপ্লাজম সংগ্রহ, মূল্যায়ন, চরিত্রায়ন ও সংরক্ষণ

উদ্ভিদ কৌলি সম্পদ শাখা, অত্র কেন্দ্র।

৯.

আপদকালীন সময়ে বিভিন্ন ফসলের বীজ/চারা উৎপাদন ও সরবরাহ

নার্সারী শাখা, অত্র কেন্দ্র।

১০.

কৃষক, সম্প্রসারণ কর্মী, জিও, এনজিও ও শিক্ষা প্রতিষ্ঠানের জন্য প্রযুক্তি হস্তান্তর প্রশিক্ষণের ব্যবস্থা।

কেন্দ্রের প্রধান।

 

অভিযোগ/সমস্যার প্রতিকার

উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্যানতত্ত্ব শাখা উপকারভোগীদের অভিযোগ/সমস্যা দ্রুততার সাথে প্রতিকারের জন্য ফোকাল পয়েন্ট হিসাবে কাজ করবেন। কেন্দ্রের আওতাধীন ফসলের সাথে সম্পৃক্ত কৃষক/উপকারভোগীগণ তাদের অভিযোগ/সমস্যাদি প্রতিকারের জন্য প্রতিদিনই সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সময়ে ফোকাল পয়েন্ট কর্মকর্তার সঙ্গে সাক্ষাত করতে পারবেন। ফোকাল পয়েন্ট কর্মকর্তা সরাসরি জবাব দিবেন অথবা সেবার ধরণ অনুযায়ী অভিযোগকারী/সুফলভোগীদের সংশ্লিষ্ট শাখার বিজ্ঞানীদের সাথে যোগাযোগ করিয়ে দিবেন এবং সমস্যাদির সমাধানের ব্যবস্থা করবেন। প্রয়োজন মাফিক কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে এ বিষয়ে অবহিত করবেন এবং প্রধান কার্যালয়, বিএআরআই, জয়দেবপুর, গাজীপুর এর সাথে পর্যালোচনা করবেন। 

 

অভিযোগ/সমস্যার প্রতিকারের সময় সীমা

বিষয়

সময়সীমা

অভিযোগ প্রাপ্তি স্বীকার

০১ (এক) দিন

অভিযোগকারীর নিকট অন্তবর্তীকালীন উত্তর প্রদান

০১ (এক) সপ্তাহ

চূড়ান্ত নিষ্পত্তি

০২ (দুই) সপ্তাহ


Share with :

Facebook Twitter